৩ মার্চ, ২০১৪

আমরা আগুন দেখতে পাই,কিন্তু এর ছায়া হয় না কেন?


আগুণ নিজেই আলোর উৎস তাই এর নিজের ছায়া নেই বরং কোন বস্তু এর সামনে পড়লে তার ছায়া তৈরি করবে। (যদিও এর মধ্যে কণা রয়েছে, অবশ্য এ ধরণের প্রশ্নের উত্তরে অনেকে এই সত্যটুকু অস্বীকার করেন।
ব্যাপারটা সহজেই চিন্তা করুন। আমরা কোন কিছুর ছায়া দেখি কেন? কারণ একটি আলোক উৎস থেকে আসা আলো বস্তুটির কারণে চলতে বাধা পাচ্ছে। এখন ধরুন আমরা আগুণের ছায়া দেখতে চাই। তাহলে এই আগুণ যে আলোক কে বাধা দিবে সেই উৎস তো থাকতে হবে। কিন্তু আমরা আগুণকে তার নিজের আলোতেই দেখি। অর্থ্যাৎ কৈ এর তেলে কৈ ভাজার মত আগুণের আলোয় আগুণকে দেখা। তাই এটা অন্য কোন আলোকে বাধা দিচ্ছে না বলে এর ছায়া তৈরি হচ্ছে না। এ কারণেই যখন অপেক্ষাকৃত উজ্জ্বল আলো থাকবে তখন এই আগুনের কণা সেই উজ্জ্বল আগুনের আলোকে  বাধা প্রদান করবে বিধায় অনুজ্জ্বল আলোর ছায়া দেখা যাবে।

Abdullah Al Mahmud

লেখকের পরিচয়

আব্দুল্যাহ আদিল মাহমুদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী। অনলাইনে লেখালেখির হাতেখড়ি হলেও বর্তমানে পাই জিরো টু ইনফিনিটি, ব্যাপন ও প্যাপাইরাসসহ বেশ কিছু ম্যাগাজিন ও পত্রিকায় নিয়মিত লিখছেন। শখ ও ভবিষ্যত পেশাগত টার্গেট জ্যোতির্বিদ্যা ও কোয়ান্টাম গ্র্যাভিটি নিয়ে গবেষণা। বিশ্ব ডট কমের কন্ট্রিবিউটর, সম্পাদক ও প্রকাশক।